২০২৩ অর্থবর্ষে পূর্ব ভারতে ২৫% প্রত্যাশিত বৃদ্ধি: গোদরেজ লক্স অ্যান্ড আর্কিটেকচারাল ফিটিং অ্যান্ড সিস্টেমস

 


গোদরেজ লক্স অ্যান্ড আর্কিটেকচারাল ফিটিং অ্যান্ড সিস্টেমস (GLAFS), এই বছর ১২৫ বছর পূর্ণ করেছে। গোদরেজ ব্র্যান্ডটি তালা দিয়ে শুরু হয়েছিল এবং আজ সেই উত্তরাধিকারকে প্রযুক্তি এবং ডিজাইনের সর্বশেষ উদ্ভাবনের উপর ফোকাস এবং বিনিয়োগের সাথে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

ইস্ট ইন্ডিয়া ব্র্যান্ডের জন্য একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য হল বাজারের ২৭% আয় স্পর্শ করা। কোম্পানিটি পূর্ব ভারতের অঞ্চলগুলিতে দৃষ্টি নিবদ্ধ করেছে যার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, উত্তর পূর্ব এবং ওড়িশা। এই তিন মূল বাজার যেখানে ব্র্যান্ডের লক্ষ্য হল ক্রমবর্ধমান উপভোক্তা বাজারে তার উপস্থিতি বাড়ানো। গোদরেজ লক্স অ্যান্ড আর্কিটেকচারাল ফিটিং অ্যান্ড সিস্টেমস (GLAFS) একটি লকিং ডিভাইসের মৌলিক ধারণার বিপ্লব ঘটাতে এগিয়ে এসেছে। ব্র্যান্ডটি ক্রমাগত উদ্ভাবন গবেষণা করে চলেছে, তার নবতম উপভোক্তাদের উপকার করতে এবং এই আর্থিক বছরে ১০০০ কোটি টাকা আয়ের লক্ষ্য নিয়ে এগোচ্ছে। পশ্চিমবঙ্গের জন্য নেওয়া কিছু উদ্যোগের মধ্যে রয়েছে GLAFS পণ্যগুলি এই রাজ্যের সমস্ত ছোট (টিয়ার এবং ) শহরে উপলব্ধ করার জন্য সক্রিয় প্রচেষ্টা চালানো। একটি ব্র্যান্ড হিসাবে, পশ্চিমবঙ্গের ডিস্ট্রিবিউটর এবং খুচরা বিক্রেতাদের দক্ষতা বৃদ্ধির প্রচারও করা। গত বছর, ব্র্যান্ডটি গোদরেজ বিশেষ লাভ ক্লাব চালু করেছে। এটি একটি নতুন ধরনের ডিজিটাল উদ্যোগ যা সারা দেশে ছুতোর ঠিকাদার সম্প্রদায়কে সমর্থন করে যা স্থানীয় কাঠের জিনিসপত্রের কারিগর (ছুতোর)  ঠিকাদারদের আয় বাড়াতে সাহায্য করে। উপরন্তু, GLAFS ‘গোদরেজ ভ্যালু কো-ক্রিয়েটর্স ক্লাব’ (GVCC) ঘোষণা করেছে, যা সারা ভারতজুড়ে আর্কিটেক্ট এবং ইন্টেরিয়র ডিজাইনার (AID) সম্প্রদায়ের জন্য নতুন ধরনের প্রথম উদ্যোগ।

এখন ব্যবসাটি আর্কিটেকচারাল ফিটিংস বিভাগে তার পরিসর প্রসারিত করার দিকে মনোনিবেশ করছে এবং ভারতীয় পরিবারের জন্য কাস্টমাইজ করা তাদের উন্নত নকশা সমাধানগুলি প্রদর্শন করছে। উদাহরণস্বরূপ, স্মার্ট কিচেন ড্রয়ার্স অ্যান্ড অর্গানাইজারস (SKIDO), সংগঠকদের একটি অত্যাধুনিক লাইন, ড্রয়ার, কর্নার সলিউশন, আন্ডার-সিঙ্ক সলিউশন এবং ভারতীয় বাড়ির জন্য শস্য স্টোরেজ। ভারতীয় ভোক্তাদের চাহিদা বিবেচনা করে এবং বিশেষায়িত সমাধান প্রদান করে SKIDO তৈরি করা হয়েছে। GLAFS-এর প্রাথমিক ধারণা হল ভবিষ্যত নকশা এবং কাস্টমাইজেশন বাস্তবায়িত করা।

সম্প্রতি গোদরেজ লক্স অ্যান্ড আর্কিটেকচারাল ফিটিং অ্যান্ড সিস্টেমস ঘোষণা করেছে যে Neu-Lift Bed Fittings এবং HIKIDO ওয়ার্ডরোব ফিটিং এর মত নতুন পণ্য বাজারে আনা হবে। এই ফিটিংগুলি এর অনন্য ডিজাইনের কারণে একেবারে আলাদা যা ইনস্টল করা খুব সহজ হওয়ার পাশাপাশি সুরক্ষার দিকটিকেও নিশ্চিত করে। ব্যবহারকারীর আচরণ এবং অভ্যাস বোঝার জন্য গভীর গবেষণার পরে পণ্যগুলি তৈরি করা হয়। গোদরেজ লক্স অ্যান্ড আর্কিটেকচারাল ফিটিং অ্যান্ড সিস্টেমস বর্তমানে সংগঠিত লক বিভাগের আনুমানিক ৫০% মার্কেট শেয়ার উপভোগ করছে। ভারত দরজার তালা এবং বিভিন্ন লকিং অ্যাপ্লিকেশনগুলির ইলেকট্রনিক সমাধানগুলির প্রতি আকৃষ্ট হচ্ছে এবং এই চাহিদাকে চালিত করার জন্য কোম্পানি প্রিমিয়ামাইজেশন এবং ডিজিটাল প্রযুক্তির উপর ফোকাস করছে৷

পূর্ব ভারতে ব্যবসা সম্প্রসারণের বিষয়ে মন্তব্য করতে গিয়ে, গোদরেজ লক্স অ্যান্ড আর্কিটেকচারাল ফিটিংস অ্যান্ড সিস্টেমস-এর বিজনেস হেড শ্যাম মোতওয়ানি বলেন, “পূর্ব ভারতের ক্রমবর্ধমান উপভোক্তা বিভাগ উদীয়মান বাজারে সুযোগগুলি ধরার দিকে ব্যবসার ফোকাসকে চালিত করেছে৷ আমরা বিশেষ করে আসাম এবং অন্যান্য উত্তর-পূর্ব বাজারে এই মার্কেট প্রিমিয়ামাইজেশন-এর প্রবণতা প্রত্যক্ষ করেছি। আমাদের ১২৫ তম বছরে, আমরা ঘোষণা করতে পেরে আনন্দিত যে আমরা শুধুমাত্র ডিজিটাল লকগুলির প্রতি বর্ধিত প্রবণতার সাথে আমাদের ব্যবসাকে প্রসারিত করার পরিকল্পনা করার পাশাপাশি স্থাপত্যের জিনিসপত্রেও উদ্ভাবন আর আধুনিকিকরণে জোর দিচ্ছি। আধুনিক ডিজাইন এবং প্রযুক্তি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং সেখানেই আমরা বিভিন্ন বিভাগ জুড়ে আমাদের প্রচেষ্টাকে জোরদার করব। আমরা ২০২৩ অর্থবর্ষে আর্কিটেকচারাল ফিটিং অ্যান্ড সিস্টেম বিভাগে ৪০০ কোটি টাকা এবং সামগ্রিক ভাবে ১০০০ কোটি টাকার গণ্ডি অতিক্রম করার পরিকল্পনা করছি। উপরন্তু, আমরা আগামী বছরে দুই গুণের বেশি বৃদ্ধির পরিকল্পনা করছি।"   

গোদরেজ লক্স বর্তমানে এশিয়া, আফ্রিকা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং মধ্যপ্রাচ্য জুড়ে ২৪টি দেশে রপ্তানি করে। এটি আন্তর্জাতিক বাজারে লকিং সমাধান প্রদান করে। কোম্পানি আশা করে যে বিদেশী বাজার থেকে তার শেয়ার বৃদ্ধি পাবে এবং এই বাজারে স্থাপত্য হার্ডওয়্যার এবং রান্নাঘর সিস্টেম সেগমেন্টে প্রবেশ করার পরিকল্পনা করছে।