যৌনকর্মীদের জীবন নিয়ে আসছে তথ্যচিত্র 'ওরা: ডটারস্ অন রেন্ট'


যাদের নিয়ে আমাদের তথাকথিত 'ভদ্র' সমাজের কৌতুহল এবং ট্যাবু দুইয়েরই সীমা নেই, সেই যৌনকর্মীদের নিয়েই অলিভিয়া দাস বানিয়ে ফেলেছেন এক প্রামাণ্য তথ্যচিত্র ‘ওরা: ডটারস্ অন রেন্ট’। ছবিতে যৌনকর্মীদের জীবন এবং লড়াই তুলে ধরার পাশাপাশি নারী ও শিশু কল্যাণ মন্ত্রী ডা: শশী পাঁজা, বিজেপির মহিলা মোর্চার সভাপতি তথা ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পাল, পরিচালক অশোক বিশ্বনাথন, দুর্বার মহিলা সমন্বয় কমিটির ভারতী দে এবং প্রয়াত ডা: স্মরজিৎ জানা, সংলাপ ইন্ডিয়ার তপতী ভৌমিকের বক্তব্যও তুলে ধরেছেন অলিভিয়া। বিষয় ভিত্তিক বিচার করলে যে সঠিক মানুষদের বক্তব্য তুলে ধরা হয়েছে তা বলাই বাহুল্য। গৌতম বন্দ্যোপাধ্যায়ের ভাবনা এবং পর্যেষণা নিখাদ এবং খুবই যত্ন করে তাকে ২৬ মিনিটের তথ্যচিত্রে রূপ দিয়েছেন অলিভিয়া।
যৌনপেশা পৃথিবীর প্রাচীনতম পেশা হলেও আমরা যৌনকর্মীদের জীবনযাত্রা ও জীবনযুদ্ধ সম্পর্কে খুব সামান্যই জানি। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা বাস্তবতার থেকে অনেকটা দূরত্বে অবস্থান করি।

যৌনপেশা নিয়ে প্রচুর তথ্যচিত্র থাকলেও খুব কম ক্ষেত্রেই বাস্তব চিত্রটা সঠিকভাবে তুলে ধরা হয়েছে। 'ওরা' সেই উজ্জ্বল ব্যতিক্রম। যৌনপেশাকে কলঙ্কিত করার পরিবর্তে কিছু অপ্রিয় সত্য তুলে ধরে এই পেশাকে মর্যাদা দানের পক্ষের এক জ্বলন্ত দলিল এই তথ্যচিত্র। এটি মূলত কলকাতার যৌনকর্মীদের জীবনের উপরে আধারিত। যৌনকর্মীদের সম্ভাব্য সব উপায়ে যেভাবে ক্ষমতায়িত করার চেষ্টা করা হচ্ছে সে কথাও বলে 'ওরা'।

তথ্যচিত্র 'ওরা' যে যৌনপেশাকে মর্যাদা দেওয়ার জন্য অলিভিয়ার লড়াই তা বলাই বাহুল্য।